পাশমুক্ততা পরমোৎকর্ষ প্রকাশ।





গেরুয়া বা অন্যরকম পোশাক ধারন করলেই যেমন সন্যাসী হওয়া যায় না ঠিক তেমনি অষ্টপাশ ষড়রিপুকে দমন না করলে ত্যাগী হওয়া যায় না।পাশ ত্যাগে মুক্তি হয়, পরমপিতার অনন্ত গুণের চিন্তায় মহাযোগী হওয়া যায় একমাত্র তাতেই জন্ম জন্মান্তরের সার্থকতা।।

'স্বাধীন'- স্ব + অধীন অর্থাৎ নিজের অধীন। স্বাধীনতা মানে কিন্তু যা খুশি তাই করা নয়। বর্তমানে কোটি কোটি মানুষ তাইই করছে।বাহ্যিক ভাবে ইংরেজ শাসন এর অত্যাচার থেকে রেহাই পাওয়া একপ্রকার স্বাধীনতা।। কিন্তু প্রশ্ন হল-- আমারা কি সত্যিই স্বাধীন ? জন্মসূত্রে জাতগুণ হিসেবে যে অষ্টপাশ ষড়রিপু (কাম,ক্রোধ,লোভ,মদ, মাৎসর্য্য) ইত্যাদি নিয়ে আমরা জন্মগ্রহণ করি, তাদের দানবিক অত্যাচার এর কবলে আমরা সর্বদাই পরাধীন।এই অষ্টপাশ আমাদের অক্টোপাস এর মত স্বার্থপরতায় আবদ্ধ রাখে যার দ্বারা প্ররোচিত হয়ে আমরা বিভিন্ন পাপ কার্যে লিপ্ত হই। * পৃথিবীতে যত রকম অন্যায় আছে সবই এই পাশের তাড়নায় ঘটে থাকে। 
ব্যক্তিভেদে সকলের বৈশিষ্ট্য ভিন্ন হয় , খুব কম ব্যক্তি নিজের ভুল স্বীকার করে সত্যকে অবলম্বন করে তা সুধরে নিতে চায়।আমরা নিজের অধীন অর্থাৎ স্বাধীন তখনই হতে পারব যখন নিজেকে চিনতে পারব, নিজের ন্যায় অন্যায় উপলব্ধি করতে পারব সেটি একমাত্র আত্মোন্নতির মাধ্যমেই সম্ভব।যে পথ আমাকে এই পাশবিক বিষয়গুলির দাসত্ব থেকে মুক্ত করতে পারবে সেই পথের নাম 'সত্যধর্ম্ম' । যে ধর্ম্মের মূল উদ্দেশ্য দোষকে বর্জন করে গুণের অভ্যাস করা। 

সমাজ একটি সমষ্টিগত রূপ তাই প্রতিটি মানুষ যদি ভালো হতে চায় তবেই প্রকৃত অর্থে সমাজের মঙ্গল সাধিত হবে।
   " হে বীর বাহিরে বৈরি নাশিবারে যত্নকারী 
     অন্তরে প্রবল অরি দর্শন করো,
     যে তোমারে করে জয় তারে করো 
     পরাজয়,তবে হবে সুখদয় শুন বীরগণ"।

আমরা বাইরের শত্রুকে বেশি গুরুত্ব দিতে গিয়ে অন্তরে যে বিকৃতিকর মনোবৃত্তির দ্বারা সর্বদা পরাজিত হই,নিজেরা কুৎসিত হয়ে পরি , নিজের প্রতি নিজেরাই সম্মান হারিয়ে ফেলি ।যাদের বশে হয় তাদের আমরা দমন করতে যত্নশীল হইনা উপরন্তু ইন্ধন যোগাই তাই আমরা স্বাধীনতার আনন্দ থেকে প্রতিনিয়ত বঞ্চিত হচ্ছি।এই পরিস্থিতিতে দেশপ্রেমিক হওয়া অসম্ভব। *(সত্য,প্রেম, ভক্তি,দয়া, দৃঢ়তা, কৃতজ্ঞতা,সরলতা, পবিত্রতা,ক্ষমা,কৃপা, বিশ্বাস, নির্ভরতা,জ্ঞান, নিরাময়) ইত্যাদি গুণগুলো কেমন হয়, আমাদের জীবনে এদের প্রয়োজনীয়তা কি, কিভাবে আমরা এই বৈশিষ্ট্যগুলি সাধ্যের মধ্যে আনতে পারি -- সেই বিষয়ের সুস্পষ্ট ধারণা ও ব্যাখ্যা পৃথিবীতে একমাত্র সত্যধর্ম্মে বিজ্ঞানসম্মত ভাবে বর্ণিত আছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ