জ্ঞানই সত্যের উৎস।



"যে গুণে মনের বিকাশ লাভ হয় ও সুখ বৃদ্ধি করে এবং আনন্দ রসময়ের উদয় হয় তাহাকেই জ্ঞান কহে।যে গুণ অজ্ঞানতা দূরীভূত করিয়া গুণালোকে মনে উজ্জ্বল রূপ প্রদান করে তাহাকেই জ্ঞান কহে।যে গুণের প্রভাবে অপরের মনের ক্ষুদ্রতা দূরীভূত হইয়া পরম সুখ লাভে চরিতার্থ করিতে পারি তাহাকেই জ্ঞান কহে।যে গুণ ওই পরম গুণ লাভের নিদান তাহাকেই জ্ঞান কহে।যে পরমধন লভিতে প্রেম দৃষ্ট হয়, অনায়াসে তাহা জ্ঞান মিষ্ট কহে।"
                        *** আদিষ্ট নিরুপম।
"সত্য কঠোর গুণ,সত্যই সুন্দর,সত্যের প্রকাশ কল্পনাকে বাস্তবায়ন করে।সত্যই প্রেমকে মধুর রূপ প্রদান করে। সত্য প্রকৃত মানবতার পরিচয় বহন করে। সত্য জীবনে শান্তি ছায়া প্রদান করে। সত্য বিকাশে দিশারী ও চরিত্র গঠনের পাথেয়।সত্যই আলোর উৎস প্রদান করে। সত্য জ্ঞানকে পবিত্র করিয়াই আবিষ্কারের মাধ্যমে নতুন রূপ প্রদান করে। সত্য জীবন দানে সহায়ক এবং মনে শক্তি ও গতি প্রদান করে। সত্য হইতে শ্রেষ্ঠ নাই,আর সত্যের তুল্যও নাই,সেই পথের নাম সত্যধর্ম্ম।আত্মার সত্য- স্বার্থ এই মূল মন্ত্রের প্রয়োজন। সত্য অবিচলে যে কষ্ট,তাহা আত্মতৃপ্তি প্রদান করে।পার্থিব স্বার্থে মনের সুখ কিন্তু সত্য -স্বার্থে আত্মার সুখ যা চিরস্থায়ী। সত্য পথে চলা সকলার প্রধান উপকরণ হওয়া প্রয়োজন এবং নিজের জীবনে সত্য প্রতিষ্ঠা হইলে,প্রকৃত অমৃত তৃপ্তি প্রাপ্তি ঘটিয়া থাকে।"
                                *** আদিষ্ট নিরুপম।
গুরুদেব বলেছেন অজ্ঞানতা পাপের কারন। জ্ঞানের যথার্থ সংজ্ঞা অনুযায়ী জ্ঞানের অভাবে সত্যকে অবলম্বন করা যায় না।আর মিথ্যা মাত্রই পাপস্পর্শ হয়।তাই সত্যই জ্ঞানের উৎস, সত্য জ্ঞানকে বিকশিত করে। জ্ঞানহীন ব্যাক্তি সত্যকে অন্তরস্থ করতে পারে না।একটি গুণ আরেকটি গুণের সঙ্গে আন্তঃসম্পর্ক যুক্ত।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ